মুসলমানরা সাবধান !! জামাতের রাজনীতি নিষিদ্ধের দাবী যেন ইসলামী রাজনীতি নিষিদ্ধের দাবীতে পরিনত না হয়
০৫ ই নভেম্বর, ২০০৭ সকাল ১০:৩৯
ইসলামের ভিত্তিমূলে রয়েছে রাজনীতি। ইসলামের মূল ভিত্তি এবং প্রবেশের সদর-দরজা কালেমায়ে তাইয়্যেবাই ইসলামী রাজনীতির উৎস।
কালেমায়ে তাইয়্যেবার মূল ঘোষণা ও অন্তর্নিহিত বাণী হলো এক আল্লাহর সার্বভৌমত্ব মেনে নেয়া। এক আল্লাহ ছাড়া অন্য সবকিছুর সার্বভৌমত্ব অস্বীকার করা। আল্লাহর সার্বভৌমত্বের ভিত্তিতে রাষ্ট্র পরিচালনা সহ জীবন যাপনের সকল ক্ষেত্রে মহানবী (সাঃ)কে অনুসরনের অঙ্গীকার কালেমায়ে-তাইয়্যেবার ঘোষণার দ্বিতীয় উল্ল্যেখযোগ্য দিক। তাই একে কোন অবস্থাতেই রাজনীতি থেকে বিচ্ছিন্ন করে দেখার সুযোগ নেই।
মহানবী সাঃ এর একটি হাদীসের আলোকে ইসলামের বুনিয়াদ হল ৫ টি, যার প্রথমটি এ কালেমার ঘোষণা- এ মর্মে সাক্ষ্য দেয়া যে, আল্লাহ ছাড়া কোন ইলাহ বা সার্বভৌমত্বের অধিকারী কোন সত্বা নেই এবং মুহাম্মদ সাঃ আল্লাহর রাসূল। মুহাম্মদ সাঃ কে আল্লাহর রাসূল ঘোষণার অর্থ ও তাৎপর্য হল, তিনি আল্লাহর পক্ষ থেকে যাকিছু নিয়ে এসেছেন তা গ্রহণ করা আর যা করতে নিষেধ করছেন তা থেকে বিরত থাকা...
কালেমায়ে তাইয়্যেবার ঘোষণা মূলত মানুষের গোটা জীবনকে খোদাহীন মতাদর্শ , সভ্যতা সংস্কৃতি, আইন-কানুন , বিধিবিধান পরিহার করে আল্লাহ প্রদত্ব ও রাসূল সাঃ প্রদর্শিত নীতি-আদর্শের ভিত্তিতে পরিচালনার একটি *শর্তহীন অঙ্গীকার।*
এ কালেমার ঘোষণা দিয়ে যারা ইসলামে প্রবেশ করে , ইসলামী উম্মাহর অন্তর্ভূক্ত হয় তারা ইসলামহীন রাজনীতি বা রাজনীতিবিহীন ইসলামের কথা ভাবতেও পারেনা..
হাদীসের আলোকে ইসলামের ৫ বুনিয়াদের ২-য় ও ৩-য় বুনিয়াদ হল নামাজ *কায়েম* ও যাকাত *আদায়* করা। এ দুটো কাজকে রাষ্ট্র পরিচালনার মৌলিক দায়িত্ব হিসেবে স্বয়ং আল্লাহ ঘোষণা দিয়েছেন সুরা হাজ্জের ৪১ নং আয়াতে..
"আমি তাদেরকে পৃথিবীতে প্রতিষ্ঠিত করলে তারা সালাত কায়েম করবে, যাকাত আদায় করবে এবং সৎ কাজের নির্দেশ দেবে ও অসৎ কাজ থেকে বিরত রাখবে, আর সকল কাজের পরিনাম আল্লাহর ইখতিয়ারে"..
কালেমায়ে তাইয়্যেবার মূল ঘোষণা ও অন্তর্নিহিত বাণী হলো এক আল্লাহর সার্বভৌমত্ব মেনে নেয়া। এক আল্লাহ ছাড়া অন্য সবকিছুর সার্বভৌমত্ব অস্বীকার করা। আল্লাহর সার্বভৌমত্বের ভিত্তিতে রাষ্ট্র পরিচালনা সহ জীবন যাপনের সকল ক্ষেত্রে মহানবী (সাঃ)কে অনুসরনের অঙ্গীকার কালেমায়ে-তাইয়্যেবার ঘোষণার দ্বিতীয় উল্ল্যেখযোগ্য দিক। তাই একে কোন অবস্থাতেই রাজনীতি থেকে বিচ্ছিন্ন করে দেখার সুযোগ নেই।
মহানবী সাঃ এর একটি হাদীসের আলোকে ইসলামের বুনিয়াদ হল ৫ টি, যার প্রথমটি এ কালেমার ঘোষণা- এ মর্মে সাক্ষ্য দেয়া যে, আল্লাহ ছাড়া কোন ইলাহ বা সার্বভৌমত্বের অধিকারী কোন সত্বা নেই এবং মুহাম্মদ সাঃ আল্লাহর রাসূল। মুহাম্মদ সাঃ কে আল্লাহর রাসূল ঘোষণার অর্থ ও তাৎপর্য হল, তিনি আল্লাহর পক্ষ থেকে যাকিছু নিয়ে এসেছেন তা গ্রহণ করা আর যা করতে নিষেধ করছেন তা থেকে বিরত থাকা...
কালেমায়ে তাইয়্যেবার ঘোষণা মূলত মানুষের গোটা জীবনকে খোদাহীন মতাদর্শ , সভ্যতা সংস্কৃতি, আইন-কানুন , বিধিবিধান পরিহার করে আল্লাহ প্রদত্ব ও রাসূল সাঃ প্রদর্শিত নীতি-আদর্শের ভিত্তিতে পরিচালনার একটি *শর্তহীন অঙ্গীকার।*
এ কালেমার ঘোষণা দিয়ে যারা ইসলামে প্রবেশ করে , ইসলামী উম্মাহর অন্তর্ভূক্ত হয় তারা ইসলামহীন রাজনীতি বা রাজনীতিবিহীন ইসলামের কথা ভাবতেও পারেনা..
হাদীসের আলোকে ইসলামের ৫ বুনিয়াদের ২-য় ও ৩-য় বুনিয়াদ হল নামাজ *কায়েম* ও যাকাত *আদায়* করা। এ দুটো কাজকে রাষ্ট্র পরিচালনার মৌলিক দায়িত্ব হিসেবে স্বয়ং আল্লাহ ঘোষণা দিয়েছেন সুরা হাজ্জের ৪১ নং আয়াতে..
"আমি তাদেরকে পৃথিবীতে প্রতিষ্ঠিত করলে তারা সালাত কায়েম করবে, যাকাত আদায় করবে এবং সৎ কাজের নির্দেশ দেবে ও অসৎ কাজ থেকে বিরত রাখবে, আর সকল কাজের পরিনাম আল্লাহর ইখতিয়ারে"..
১৫০ টি +৪৭/-১৭
মন্তব্য (১৫০) মন্তব্য লিখুন
১ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সকাল ১০:৪৪
জেনারেল বলেছেন: সালাম,
২ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সকাল ১০:৪৫
বিবেক সত্যি বলেছেন: বাংলাদেশের রাজনীতিতে কিছু আগাছা বামপন্থী-নাস্তিক রাজনৈতিক দল এদেশের শিকড়-স্বরুপ ইসলাম ও ইসলামী রাজনীতি নিষিদ্ধের দাবী তুলছে, এদের কে প্রতিহত করুন..
৩ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সকাল ১০:৪৭
প্রশাসন বলেছেন: অবশ্যই কেন নয়? আমি আপনাদের সাথে ১০০ ভাগ একমত। আমাকে মেইল করেন: jawadul@yahoo.com এই ঠিকানায়। সামীহা ভাই আপনাকেও ধন্যবাদ ।
৪ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সকাল ১০:৫৬
অপূর্ব বলেছেন: যারা ইসলামী রাজনীতি নিয়ে এত চিন্তিত তাদের উচিত আগে জামাতকে নির্মুল করা । না হয় সঠিক ভাবে ধর্ম পালন করা কষ্ট হবে।
৫ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সকাল ১০:৫৬
আওরঙ্গজেব বলেছেন: সালাম, ভাল লেখা। আমাদেরও একই কথা। প্রকৃত যুদ্ধাপরাধীর বিচার সবাই চাই, কিন্তু এনিয়ে মহল বিশেষের ধর্মীয় রাজনীতি বন্ধের প্রতিবাদ করছি।
৬ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সকাল ১০:৫৭
বিবেক সত্যি বলেছেন: আবূসামীহা ভাই , আরেকটু স্পষ্ট করে বলুন ওয়ালাইকুম সালাম, জেনারেল, 'কমা'র পড়ে কি?
৭ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সকাল ১০:৫৭
জেনারেল বলেছেন: সালাম, অাওরঙ্গজেব
৮ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সকাল ১১:০২
নাজিম উদদীন বলেছেন: ধর্মভিত্তিক রাজনীতি নিষেধ করতে হবে।
৯ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সকাল ১১:০৩
লাল সালু বলেছেন: হক দাবী। আমার লালসালুর ব্যবসা ঠিক রাইখা যারে খুশী ব্যান করেন।
১০ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সকাল ১১:০৫
আলী বলেছেন: ইসলাম নিজের আত্মায় প্রতিষ্ঠিত করো। নিজের ব্যক্তিগত ও সামাজিক জীবনে ইসলামের বিধিবিধান প্রতিষ্ঠিত করো। ইসলামী রাজনীতির ব্যানারে ইসলামকে পুজি করে নির্বাচন জেতা ক্ষমতায় বসা ঠেকাতেই ধর্মভিক্তিক রাজনীতি নিষিদ্ধ করা হোক।
১১ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সকাল ১১:০৫
বিবেক সত্যি বলেছেন: প্রশাসন ধন্যবাদ, আমার ব্লগে মেইল এ্যড্রেস দেয়া আছে heeera.panna@gmail.com @অপূর্ব ইসলামি রাজনীতি করে এমন সবচেয়ে সংগঠিত এবং শক্তিশালী দল হলো জামাত। এদেরকে নিষিদ্ধ করতে পারলে অন্য ইসলামী দলগুলোকে তুড়ি মেরে উড়িয়ে দিতে পারবে ইসলাম বিরোধী শক্তি, ভয় বা সমস্যাটা এখানেই.. অাওরঙ্গজেব ভাই ধন্যবাদ..
১২ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সকাল ১১:০৬
অন্যরকম বলেছেন: এই ব্যাপারে এই অভাগা কিছু কইছিলো এই জায়গায় Click This Link ট্রাই কইরা দেখতে পারেন!
১৩ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সকাল ১১:১৩
বিবেক সত্যি বলেছেন: @নাজিম উদদীন পোষ্ট পড়েছেন বা শিরোনামটা আপনার চোখে লেগেছে কিনা.. @আলী ভাই "ইসলাম নিজের আত্মায় প্রতিষ্ঠিত করো।" -করলাম.. " নিজের ব্যক্তিগত ও সামাজিক জীবনে ইসলামের বিধিবিধান প্রতিষ্ঠিত করো" -করলাম... ব্যক্তি জীবন, সামাজিক জীবন...এরপর কি ? রাষ্ট্রীয় জীবন, আন্তর্জাতিক জীবন, মহাজাগতিক জীবন.... শুনেন নি আলী ভাই, "ইসলাম ইজ দ্য কমপ্লিট কোড অব লাইফ" -যারা নির্বাচনের সময় হেজাব পড়ে কিংবা তসবী হাতে নিয়ে প্রচারনায় নামে, তাদের ব্যপারে আপনার মত কি ? -যারা শাহজালাল রাঃ এর মাজার থেকে নির্বাচনী প্রচারনা শুরু করে তাদের ব্যাপারে আপনার মত কি ? ...
১৪ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সকাল ১১:১৬
১৫ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সকাল ১১:২১
বিবেক সত্যি বলেছেন: @ অন্যরকম পড়লাম, ৫ দাগিয়ে এসেছি.. "...আ.লীগ বঙ্গবন্ধুর আদর্শ লইয়া লাফাইব, বি.এন.পি জিয়ারটা লইয়া ফালাইব, বাম গুলান মাকর্স, লেলিন, চে, মে (মাও) এগুলানরে লইয়া খালাইব, এখন যদি ইসলামীরা বিশেষ কইরা জামাত যদি রাসুলের আদর্শ নিয়া রাজনীতি করবার চায় তাইলে কি হেগোরা মানা করন যাইব? ধইরা লন তারা জামাত ইসলাসী নাম পালটাইয়া 'শান্তি সংঘ' নাম লইল, তখন কি করবেন? 'আল্লাহর আইন চাই, সৎ লোকের শাসন চাই' এইটা পালটাইয়া যদি কয়, 'রাসুলের আদর্শ ফলো করুম, সৎ লোকর দেশ গরুম'........"
১৬ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সকাল ১১:২৯
১৭ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সকাল ১১:২৯
অন্যরকম বলেছেন: আমি যেই সমস্যার কতা কইছি হেইগুলার উত্তে ত দিলেন না! শুধু ৫ দিয়া কি হইব? @ ভিভেক ওয়েবর
১৮ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সকাল ১১:৩২
বিবেক সত্যি বলেছেন: @লাল সালু লালসালুর ব্যবসা মানে কি ধর্ম ব্যবসা,আপনার কমেন্টের আসল অর্থের জন্য ধন্যবাদ, একমত..
১৯ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সকাল ১১:৩৬
বিবেক সত্যি বলেছেন: @অন্যরকম আপনি লিঙ্ক হিসেবে দিলে ভালো হত,সময় করে আবার পড়তাম.. ট্যাবটা ইতোমধ্যেই কেটে দিয়েছি
২০ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সকাল ১১:৩৯
আলী বলেছেন: যারা নির্বাচনের সময় হেজাব পড়ে কিংবা তসবী হাতে নিয়ে প্রচারনায় নামে, -যারা শাহজালাল রাঃ এর মাজার থেকে নির্বাচনী প্রচারনা শুরু করে @ এসবই বন্ধের জন্যই ধর্মভিক্তিক রাজনীতি নিষিদ্ধ করা হোক।
২১ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সকাল ১১:৪৮
যীশূ বলেছেন: "কালেমায়ে তাইয়্যেবার মূল ঘোষণা ও অন্তর্নিহিত বাণী হলো এক আল্লাহর সার্বভৌমত্ব মেনে নেয়া। এক আল্লাহ ছাড়া অন্য সবকিছুর সার্বভৌমত্ব অস্বীকার করা।" - তাইলে রাষ্ট্রের সার্বভৌমত্বকে স্বীকার করা কি কুফরী? যারা নিজেদের মুসলমান বইলা দাবী করে তারা কি আপনার এই ফতোয়া জানে? জানলে, মানে? তাইলে তো সকল ধর্ম ভিত্তিক রাজনীতিই নিষিদ্ধ হওয়া উচিত। আপনার কথা অনুযায়ী রাষ্ট্রের সার্বভৌমত্ব আর আল্লাহর সার্বভৌমত্ব তো একসাথে যায় না।
২২ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সকাল ১১:৫০
বিবেক সত্যি বলেছেন: @আলী ভাই যারা এই কাজগুলি করে তারা কিন্তু ধর্মভিত্তিক রাজনীতি করেনা তাহলে ধর্মভিত্তিক রাজনীতি বন্ধের যৌক্তিকতা কি, বুঝলাম না..
২৩ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সকাল ১১:৫৫
বুড়া শাহরীয়ার বলেছেন: সুন্দর লিখেছেন ৫ জারা ইসলাম কে ঘৃনা করে তারাই চায় ধর্ম বিহীন রাজনীতি
২৪ ।০৫ ই নভেম্বর, ২০০৭ দুপুর ১২:০২
বিবেক সত্যি বলেছেন: "..তাইলে রাষ্ট্রের সার্বভৌমত্বকে স্বীকার করা কি কুফরী?.." হায় হায় ! কি বুদ্ধিমান মন্তব্য ! আল্লাহর সার্বভৌমত্ব প্রতিষ্ঠা করার মিশন প্রতিটি মুসলমানের জীবনের প্রধান মিশন হওয়া উচিত, কারন এটা সরাসরি আল্লাহর নির্দেশ.. একাজটা করতে হবে নিয়মতান্তিকভাবে, ইসলামের নীতি হলো তার প্রতিষ্ঠার পথে সে কোন অন্যায় *পদ্ধতি* কে সাপোর্ট দেয়না.. রাষ্ট্রের সার্বভৌমত্ব রক্ষার ব্যাপারে, বিশেষভাবে বাংলাদেশের ভৌগলিক অবস্থানের ভিত্তিতে, ইসলামী রাজনীতি ই সবচেয়ে সচেতন, রাষ্ট্রই যদি না থাকে তবে ইসলাম প্রতিষ্ঠিত হবেটা কোথায়, ফিলীস্তিন-কাশ্মীরের মত অস্ত্র হাতে তুলতে হবে তখন.. @যীশূ
২৫ ।০৫ ই নভেম্বর, ২০০৭ দুপুর ১২:০৩
অন্যরকম বলেছেন: !@@!2171842
২৬ ।০৫ ই নভেম্বর, ২০০৭ দুপুর ১২:১১
বিবেক সত্যি বলেছেন: @বুড়া শাহরীয়ার ধন্যবাদ, এব্যাপারে প্রতিটি মুসলমানের সচেতন হওয়া উচিত। মুসলমানদের বিরুদ্ধে এ এক ভয়ংকর ষড়যন্ত্র..
২৭ ।০৫ ই নভেম্বর, ২০০৭ দুপুর ১২:১৮
যীশূ বলেছেন: কালেমায়ে তাইয়্যেবার মূল ঘোষণা ও অন্তর্নিহিত বাণী হলো এক আল্লাহর সার্বভৌমত্ব মেনে নেয়া। এক আল্লাহ ছাড়া অন্য সবকিছুর সার্বভৌমত্ব অস্বীকার করা।" - শেষ লাইনে তাহলে অন্য কিছুর সার্বভৌমত্ব বলতে কি বুঝায়? রাষ্ট্রও তো অন্য কিছু। বিবেক, এট্টু বুইঝা কথা বইলেন। আন্দাজে বোকার মত কথা বলবেন না।
২৮ ।০৫ ই নভেম্বর, ২০০৭ দুপুর ১২:২৪
নাজিরুল হক বলেছেন: জামাত আর ইসলাম এক নয়। সেটা সবাইকে মনে রাখতে হবে।
২৯ ।০৫ ই নভেম্বর, ২০০৭ দুপুর ১২:৩৩
সাইফুর বলেছেন: জামাত আর ইসলাম এক নয়। সেটা সবাইকে মনে রাখতে হবে।
৩০ ।০৫ ই নভেম্বর, ২০০৭ দুপুর ১২:৩৬
অন্যরকম বলেছেন: সহমত@নাজির, সাইফুর ভাই!
৩১ ।০৫ ই নভেম্বর, ২০০৭ দুপুর ১২:৪৮
বিবেক সত্যি বলেছেন: @ যীশূ ভাইজান , আল্লাহর সার্বভৌমত্ব মানে আল্লাহর সত্বার সার্বভৌমত্ব, আল্লাহর গুনাবলীর সার্বভৌমত্ব, আল্লাহর আদেশ-নিষেধের সার্বভৌমত্ব... রাষ্ট্রকে নিয়ে আল্লাহ যেসকল বিধান জানিয়ে দিয়েছেন, সেগুলির বাস্তবায়ন করলে আল্লাহর সার্বভৌমত্ব যেমন মেনে নেয়া হয় তেমনি রাষ্ট্রের সার্বভৌমত্বের ও কোন ক্ষতি হয়না...
৩২ ।০৫ ই নভেম্বর, ২০০৭ দুপুর ১:৪১
যীশূ বলেছেন: আসল কথা কন। আপনে কি রাষ্ট্রের সার্বভৌমত্ব স্বীকার করেন?
৩৩ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৩:৩৫
বিবেক সত্যি বলেছেন: যীশূ, আপনি কি জানেন, আপনার জন্য আমার দু'দুটো কমেন্টের পর আপনার এই প্রশ্নটা কতটা ফালতু হয়েছে ?
৩৪ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৩:৩৯
বিবেক সত্যি বলেছেন: @নাজিরুল হক, সাইফুর ও অন্যরকম জামাতকে নিষিদ্ধ করা আর ইসলামী রাজনীতিকে নিষিদ্ধ করা এক কথা নয় , সেটাও সবাইকে মনে রাখতে হবে.. তবে ইসলামি রাজনীতি করে এমন সবচেয়ে সংগঠিত এবং শক্তিশালী দল হলো জামাত। এদেরকে নিষিদ্ধ করতে পারলে অন্য ইসলামী দলগুলোকে তুড়ি মেরে উড়িয়ে দিতে পারবে ইসলাম বিরোধী শক্তি, ভয় বা সমস্যাটা এখানেই.. বাংলাদেশের পরগাছা নাস্তিক ও কম ঘিলুর ক্ষমতালোভী ধর্মনিরপেক্ষতাবাদীরা এখন এটাই করছে.. অতএব সোচ্চার হোন সকলে এর বিরুদ্ধে..
৩৫ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৩:৪৫
অন্যরকম বলেছেন: জামাত বা ইসলামী রাজনীতিকে নিষিদ্ধ করব কেমনে সেইটা ত প্রতিহত করনের লিগা কিছু প্রশ্ন করছিলাম !@@!2173994 জিগাইছি.... কিন্তু কেও কিছু কয় না!
৩৬ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৩:৪৭
যীশূ বলেছেন: আপনি যদি প্রশ্ন এড়াতে চান তখন প্রশ্ন তো আবার করতে বাধ্য হই। আপনি শজ ভাবে প্রশ্নটার উত্তর দেন।
৩৭ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৩:৪৮
যীশূ বলেছেন: শজ=সহজ
৩৮ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৩:৫০
অন্যরকম বলেছেন: কমেন্ট দেখি জগা খিচুরী কইয়া গেছে (ওহ্ শীট!)
৩৯ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৪:০৫
বিবেক সত্যি বলেছেন: @যীশূ রাষ্ট্রের সার্বভৌমত্ব স্বীকার করতে আর কিকি করতে হয়... আমি বাংলাদেশের সংবিধানের প্রতি শ্রদ্ধাশীল... বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের জন্য যারা হুমকী-তাদের বিরোধীতা করি, তাদেরকে যারা পছন্দ করে তাদেরকেও আমি ঘৃণা করি.. যারা বিদেশে গিয়ে আমার দেশের বিরুদ্ধে অপপ্রচার চালায়, তাদেরকে আমি স্বাধীনতা বিরোধী মনে করি... আমি, আমার লাল-সবুজের পতাকাকে ভালোবাসি...
৪০ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৪:০৬
পথহারা বলেছেন: বিবেক সত্যি, এই পোস্টটা না কৈরা বামপন্থিগো মাথায় একটা বারি দিলেও মনে হয় তারা বেশি খুশি হইত। জামাত আর মুক্তিযুদ্ধরে পুজি কৈরা পানি ঘোলা কৈরা সেই ঘোলা পানিতে মাছধরা আর চালাইতে দিলেন না...........পোস্টের জন্য ৫
৪১ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৪:১৩
প্রশ্নোত্তর বলেছেন: মুসল্মান কইব আল্লাহর উপ্রে কাউ নাইক্যা হিন্দু কইব মূত্যি হইল সব থিকা ভালা, ঝামেলা করে না খেরেস্তান কইব, আমরাই বস ... হে হে হে... চলুক! হেরা সবাই এলেমদ্বার, বাকীরা সব 'পরগাছা'! হাসতেই আছি...!!!
৪২ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৪:৪৭
যীশূ বলেছেন: "কালেমায়ে তাইয়্যেবার মূল ঘোষণা ও অন্তর্নিহিত বাণী হলো এক আল্লাহর সার্বভৌমত্ব মেনে নেয়া। এক আল্লাহ ছাড়া অন্য সবকিছুর সার্বভৌমত্ব অস্বীকার করা।" - আল্লাহ ছাড়া আর কারও সার্বভৌমত্ব স্বীকার করলে তো কলেমা তাইয়েবার মূল ঘোষনা অমান্য করা হয়। আপনার ফতোয়া তো তাই বলে।
৪৩ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৪:৫৫
বিবেক সত্যি বলেছেন: @পথহারা মেনী থ্যাঙ্কস, তবে শুনুন... আমি বিবেক সত্যি, এমন কেউ নই যার একটা পোষ্টের কারনে ওদের ঘোলা পানিতে মাছ শিকারের ধান্দা থেমে যাবে। আপনারা সবাই এধরনের বক্তব্য সবখানে ছড়িয়ে দিন, মুসলমানদেরকে রক্ষা করুন এক ভয়ানক ষড়যন্ত্র থেকে..
৪৪ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৪:৫৮
বিবেক সত্যি বলেছেন: বাংলাদেশ হিন্দু মুসলমান খৃষ্টান সকলের দেশ.. তবে কিনা নাস্তিকদেরকে এদেশের মানুষ আগাছা - পরগাছা ভাবতে একটু বেশি পছন্দ করে.. @প্রশ্নোত্তর
৪৫ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৫:০০
রাশেদ বলেছেন: কি বুঝাইলেন? স্বাধীনতার বিরুদ্ধে জামাতরে ব্যান করলে আপনার আপত্তি নাই, কিন্তু অন্য ইসলামিক দলগুলা থাকুক। এইতো?
৪৬ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৫:০৩
রাশেদ বলেছেন: আর জামাত ইসলামিক দল নাকি ইসলামের লেবাসধারী দল? ইসলামের কথা বললে একাত্তরে পাকিদের সাথ দিলো কেন? হত্যা ধর্ষন সাপোর্ট দিলো কেন?
৪৭ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৫:০৮
বিবেক সত্যি বলেছেন: @যীশূ ভাই, *আমার* *ফতোয়া* কি বলে আপনাকে একবার বুঝিয়ে বলেছি.. বিবেক সত্যি বলেছেন : ২০০৭-১১-০৫ ১২:৪৮:১৮ @ যীশূ ভাইজান , আল্লাহর সার্বভৌমত্ব মানে আল্লাহর সত্বার সার্বভৌমত্ব, আল্লাহর গুনাবলীর সার্বভৌমত্ব, আল্লাহর আদেশ-নিষেধের সার্বভৌমত্ব... রাষ্ট্রকে নিয়ে আল্লাহ যেসকল বিধান জানিয়ে দিয়েছেন, সেগুলির বাস্তবায়ন করলে আল্লাহর সার্বভৌমত্ব যেমন মেনে নেয়া হয় তেমনি রাষ্ট্রের সার্বভৌমত্বের ও কোন ক্ষতি হয়না... ***আপনাকে আরেকটু প্রশস্ত মানসিকতার হতে হবে, মগজটাকে আরেকটু খেলালে- অল-ক্লীয়ার বুঝতে পারবেন..
৪৮ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৫:১৪
বিবেক সত্যি বলেছেন: @রাশেদ ভাই আপনার জন্য আরেকবার কপিপেষ্ট "...তবে ইসলামি রাজনীতি করে এমন সবচেয়ে সংগঠিত এবং শক্তিশালী দল হলো জামাত। এদেরকে নিষিদ্ধ করতে পারলে অন্য ইসলামী দলগুলোকে তুড়ি মেরে উড়িয়ে দিতে পারবে ইসলাম বিরোধী শক্তি, ভয় বা সমস্যাটা এখানেই.."
৪৯ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৫:১৬
রাশেদ বলেছেন: ধন্যবাদ নিজের চেহারা ক্লিয়ার করার জন্য!! রাশেদ বলেছেন : ২০০৭-১১-০৫ ১৭:০৩:০৩ আর জামাত ইসলামিক দল নাকি ইসলামের লেবাসধারী দল? ইসলামের কথা বললে একাত্তরে পাকিদের সাথ দিলো কেন? হত্যা ধর্ষন সাপোর্ট দিলো কেন?
৫০ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৫:২১
বিবেক সত্যি বলেছেন: "আর জামাত ইসলামিক দল নাকি ইসলামের লেবাসধারী দল?" এই প্রশ্নের উত্তর দেয়ার ইচ্ছা আমার আপাতত নেই, তবে অন্তঃত এইটুকু বিশ্বাস আছে জামাত জেএম্বি নয়.. আর বাংলাদেশের নাস্তিক রাজনীতিবিদেরা জামাতকে সবচেয়ে বেশি ভয় করে, কারন উভয়েই আদর্শিক রাজনীতি করে.. @রাশেদ ভাই
৫১ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৫:২৩
রাশেদ বলেছেন: তাইলে জামাত কইছিলো কেন জ়েএমবি/বাংলা ভাই মিডিয়ার তৈরি? ওদের ডিফেন্ড করতে গেছিলো কেন?
৫২ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৫:২৫
বিবেক সত্যি বলেছেন: বিবেক সত্যির চেহারা সবসময়েই ক্লীয়ার..
৫৩ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৫:২৫
প্রশ্নোত্তর বলেছেন: @বি.স. "ভয় বা সমস্যাটা এখানেই.." তয় ভয় পাইলেন! হে হে... আগাছার ডরে গাছে উঠলেন! "বাংলাদেশ হিন্দু মুসলমান খৃষ্টান সকলের দেশ.." তয় দেশ চলব খালি ইস্লামী কায়দায়! বাকীরা এইহানে থাকব জীযিয়া ট্যাক্স দিয়া! ... আইজকা মনে হয় হাসি থামাইতে পারুম না...! হে হে হে...
৫৪ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৫:২৭
রাশেদ বলেছেন: তাদের প্রতি ঘৃনা যারা এই জামাতির পোস্ট ইসলামিক পোস্ট বইলা টপে উঠায়। জামাত ইসলামের কথা বল্লেও তার পিছে থাকে লোভ আর লালসা। সাধারন মানুষকে এই কথা দিয়া বোকা বানানো আর কত দিন?
৫৫ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৫:২৯
বিবেক সত্যি বলেছেন: এমন হতে পারে, জেএম্বি তখন ওখানকার সর্বহারা সন্ত্রাসীদের টাইট দিচ্ছিলো... মীর্যা আযম নামের এক ব্যাক্তির নাম জেএম্বির সাথে সবচেয়ে বেশি চলে.. একারনে আমার জামাত সম্পর্কে ঐ বিশ্বাসটা...
৫৬ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৫:৩১
রাশেদ বলেছেন: শুরু হইছে আওয়ামি লিগরে টানা! আওয়ামী লীগরে টাইনা লাভ নাই। বঙ্গবন্ধুর আওয়ামী লীগ আর এখনকার আওয়ামী লীগ অনেক পার্থক্য। এর আগে এক পোস্টে বহুবার জিগানো হইছিল আপনি জামাতি নাকি। তখন এতো লজ্জা পাইছিলেন কেন?
৫৭ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৫:৩২
রাশেদ বলেছেন: আর বাংলা ভাই রে সাপোর্ট দিলে আর কিছু বলার নাই আপনারে। চোখ খুলেন, পড়েন তো বুয়েটে, মানে জ্ঞান কম নাই, তাও এই অবস্থা কেন?
৫৮ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৫:৩৪
প্রশ্নোত্তর বলেছেন: @রাশেদ, "এমন হতে পারে, জেএম্বি তখন ওখানকার সর্বহারা সন্ত্রাসীদের টাইট দিচ্ছিলো..." এর পর আর কিছু বলার দরকার আছে? যাও, আল্লাহর নামে এইবার জামাত জবেহ করতে শুরু কর, আখেরাতে কি পাইবা হেইডা আখেরাতেই দেইখো! (আমি খামাখা লোভ দেহামু না...)
৫৯ ।০৫ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৫:৪৭
রাশেদ বলেছেন: @ বি.স. একটু ধর্মের ভিত্তিতে আলোচনা কইরেন তো, জামাতি মারলে কয়টা হুরপরি বা বেহেশ্তে কয়টা ঘরবাড়ি পাওয়া যাবে। আমাগো ধর্মে তো হিপোক্রেসির জায়গা নাই। তাইলে তো সবার আগে জামাত ফাসে, কি কন?
৬০ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:০৭
বিবেক সত্যি বলেছেন: আওয়ামীলিগরে টানলে আপনার লাগে কেন, আপনি তো আমার পোষ্টে যখন তখন জামাত-শিবির টেনে আনেন.. এই পোষ্ট জামাত রে ধোয়া তুলসি পাতা বানানোর জন্য নয়, এদেশের ইসলামপন্থী মানুষগুলিকে এক ভয়ানক ষড়যন্ত্র থেকে সচেতন করতে কেবলমাত্র @রাশেদ
৬১ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:১৮
রাশেদ বলেছেন: আমার আগের কমেন্ট দেইখা এই কথা মনে হইছে যে আমি আওয়ামী লিগরে টানলে লাগে!! সাথিরা কিন্তুক রাগ করবে আপনার এই বাচ্চা বাচ্চা কথা শুনলে!! জামাতি যখন এই পোস্ট করে তখন বুঝা যায় ধান্ধা কি।
৬২ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:১৮
বিবেক সত্যি বলেছেন: প্রশ্নোত্তর বলেছেন : ২০০৭-১১-০৫ ১৭:৩৪:৩১ @রাশেদ, "এমন হতে পারে, জেএম্বি তখন ওখানকার সর্বহারা সন্ত্রাসীদের টাইট দিচ্ছিলো..." এর পর আর কিছু বলার দরকার আছে.... রাশেদ বলেছেন : ২০০৭-১১-০৫ ১৭:৩২:২১ আর বাংলা ভাই রে সাপোর্ট দিলে আর কিছু বলার নাই আপনারে। -আমি জেএম্বিরে সাপোর্ট দিছি, এইকথা যে এই পোষ্টে বলতে পারে তাকে "বুদ্ধি-প্রতিবন্ধী" বলা ছাড়া আর কি বলা যায়..
৬৩ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:২১
রাশেদ বলেছেন: সাবাস জামাতি! দুই পাতা পইড়া আরেকজনরে বুদ্ধি প্রতিবন্ধি ডাক, তোমরা আর কি পার!!
৬৪ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:২৩
প্রশ্নোত্তর বলেছেন: তুমি বাপু এলেম মানুষ, সবাই তো 'বুদ্ধি-প্রতিবন্ধী', আগাছা! তো একটু বুঝাইয়া কইবা, ধর্মভিত্তিক রাজনীতি বলতে কি বোঝায়?
৬৫ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:২৬
বিবেক সত্যি বলেছেন: প্রশ্নোত্তর বলেছেন : ২০০৭-১১-০৫ ১৭:২৫:৩১ .... "বাংলাদেশ হিন্দু মুসলমান খৃষ্টান সকলের দেশ.." তয় দেশ চলব খালি ইস্লামী কায়দায়! বাকীরা এইহানে থাকব জীযিয়া ট্যাক্স দিয়া!.... ভাইজান ইসলামী রাষ্ট্রে অমুসলমানেরা কেমন থাকে, আরেকদিন আরেক পোষ্টে কমুনে, ঠিকাচে.. তয় আপাতত শুধু এইটুক ভাবেন, পাশের দেশের মুসলমানেরা ঐখানে প্রায়ই গুজরাটি গজব পায় প্রতিবেশীদের কাছ থেকে, আর সংখ্যাগরিষ্ট মুসলমানের দেশ বাংলাদেশ পৃথিবীর অন্যতম সেরা সাম্প্রদায়িক সম্পৃতির দেশ.. খিয়াল করবেন , বাংলাদেশ কিন্তু ইসলামী রাষ্ট্র নয় , অনলি মুসলমান সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্র...
৬৬ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:২৭
উম্মু আবদুল্লাহ বলেছেন: হ্যা। গনতন্ত্রের প্রতি কোনো হুমকি নয়। যে কোনো আদর্শের দল গ্রহনযোগ্য যতক্ষন না সুনির্দিষ্ট ভাবে রেসিজমের প্রমান পাওয়া যাবে। ৭২ এর সংবিধান এখন আর নেই। এটি পরাজিত সংবিধান।
৬৭ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:৩২
বিবেক সত্যি বলেছেন: রাশেদ ভাই, সেই বিখ্যাত পোষ্টে, আইজুদ্দির মত বলি, "লাগসেরে লাগসে, গুলিখান জায়গামত লাগসে" তবে স্যরি ও বলছি... আমি জেএম্বিরে ইসলাম বিরোধী কোন গোষ্ঠীর সাজানো ষড়যন্ত্র মনে করি...
৬৮ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:৩২
প্রশ্নোত্তর বলেছেন: বালের ভারতরে আনেন ক্যা? পাকিস্তানে অমুস্লিমের সঙ্খ্যা কত একটু কয়েন তো! ইবার বুচ্চেন মিয়া, অনলি মুসলমান সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্র বইলা, ইস্লামী হইলে এইডা আর থাকবো না! মডারেট মুস্লিম না হইয়া যদি তালেবানী/ঈড়াণী ঢং ধরনের চেষ্টা করেন তয় এইডা আর থাকব না! (নাকি স্বীকার করেন না!, না করলে নিজের সত্যি বিবেকরে কন একটু খঁজ খবর লইতে) বাঙ্গালীর অসাম্প্রদায়ীকতা বুঝতে হউলে এই জাতির কৃষ্টি বুঝন লাগবো। 'বাংলা' নাম আরবী থেইকা আইছে এইসব বালছাল কয়া ধান্দা বাজি করলে কাম হইব না!
৬৯ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:৩৯
বিবেক সত্যি বলেছেন: উম্মু আবদুল্লাহ বলেছেন : ২০০৭-১১-০৫ ১৮:২৭:৩২ হ্যা। গনতন্ত্রের প্রতি কোনো হুমকি নয়। যে কোনো আদর্শের দল গ্রহনযোগ্য যতক্ষন না সুনির্দিষ্ট ভাবে রেসিজমের প্রমান পাওয়া যাবে। ৭২ এর সংবিধান এখন আর নেই। এটি পরাজিত সংবিধান। -অনন্য এই মন্তব্যের জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ....
৭০ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:৪০
রাশেদ বলেছেন: হ! জেএমবি ইসলাম বিরোধিগো ষড়যন্ত্র বইলা জামাত কইছিল জএমবি বইলা কিছু নাই!! আবার কন সর্বহারাগো মারার লাইগা এইটা বানানো হইছে!! কি কইতাছেন কখন ঠিক নাই দেখি!!
৭১ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:৪৫
প্রশ্নোত্তর বলেছেন: আরে কয় কি? রেসিজম! আরে, ধর্মভীত্তিক রাজনীতির কথা কইয়া তো তরা বহুত আগেই 'রেসিয়াল গ্রাউন্ডে' রেসিজমের ১৬ আনা করছস! আবার কস, ৭২ এর সংবিধান আর নাই! কি কমু! ৭২ এর আইন কই গেছে? দালাল আইন আবার আইতাছে, ধর্মনিরপেক্ষতার আইন এই আইলো বইলা...তরা এইহানে বয়া বয়া বল্গা!
৭২ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:৪৯
অন্যরকম বলেছেন: ধর্মনিরপেক্ষ আইন আইলেই কি সব ঠিক হইয়া যাইব? বিস্তারিত !@@!2175979
৭৩ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:৪৯
বিবেক সত্যি বলেছেন: আহারে পোলাপাইন, উনারা জামাতরে টানবার পারবো, আমি আম্লীগরে টানবার পারুম না, উনারা ৯ লক্ষ মাইল দূরের পাকিচতানরে টানবার পারবো, আর আমি ভারতরে টানবার পারুম না.... শুনেন মিয়া , ইন্ডিয়া সংখ্যাগড়িষ্ঠ হিন্দুদের দেশ, ওইটা হিন্দু রাষ্ট্র না ইসলামী রাষ্ট্রব্যবস্থাই পারে সকল ধর্মের মানুষকে যথাযথভাবে সম্মানীত করতে,কারন মানুষের স্রষ্টা মানুষের কল্যানের জন্য এইটা দিয়েছেন, মুসলমানের জন্য নয়-ইসলাম সকলের জন্য.. @প্রশ্নত্তর
৭৪ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:৫১
রাশেদ বলেছেন: জামাতিগো জামাতি বলা হয় আর যারা জামাতিগুলার বিরোধিতা করে, সবাই কিন্তুক আওয়ামি লিগ করে না। মনে রাইখেন কথাটা।
৭৫ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:৫৩
বিবেক সত্যি বলেছেন: জামাত কি কইছিলো না কইছিলো, তার দায় আমাকে দিচ্ছেন কেনো ? রাশেদ ভাই
৭৬ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:৫৬
বিবেক সত্যি বলেছেন: ....সবাই কিন্তুক আওয়ামি লিগ করেনা... তাইলে আওয়ামীলিগের উদাহরনে তাগো গায়ে আগুন লাগে ক্যান, আলগা পিরিত একটা ঠিকই আছে...
৭৭ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:৫৯
রাশেদ বলেছেন: কারন জামাতিগো ভন্ডামি। জামাত ইজ জামাত। ঘৃনা করি জামাতকে তাই।
৭৮ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৭:০০
প্রশ্নোত্তর বলেছেন: "মুসলমানের জন্য নয়-ইসলাম সকলের জন্য.." সার্ব্জনীন পূজা, আর সার্বজনীন ইসলাম... সব রসুনের গোড়া দেহি এক খানে! বুঝচি, আইজকা আমার পেটের চামড়া তরা খুইলাই ছাড়বি! হাসি ত আর থামে না...হে হে হে...
৭৯ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৭:০২
প্রশ্নোত্তর বলেছেন: "কারন মানুষের স্রষ্টা মানুষের কল্যানের জন্য এইটা দিয়েছেন" এইটা তোমারে কে কইছে? (ঐ স্রষ্টাই?) স্রষ্টা স্রষ্টা কইরা আর ভ্যা ভ্যা করিস না!
৮০ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৭:০৩
বিবেক সত্যি বলেছেন: ...ধর্মনিরপেক্ষতার আইন এই আইলো বইলা... প্রশ্নোত্তর মিয়া , ষড়যন্ত্রটা আরো ক্লিয়ার হইলো, থ্যঙ্কু
৮১ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৭:০৬
প্রশ্নোত্তর বলেছেন: বিবেক সত্যি বলেছেন : ২০০৭-১১-০৫ ১৭:২৫:১০ বিবেক সত্যির চেহারা সবসময়েই ক্লীয়ার.. থ্যাঙ্কু থ্যাঙ্কু। কিছু থ্যাঙ্কু তোমারও পাওনা রে ভাই! এইটারে ষড়যন্ত্র কইয়ো না! চিন্তা কইরা দেখো, উত্তর পাইবা!
৮২ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৭:১২
ভাইটামিন বদি বলেছেন: বুঝতে হইব.... খুব খেয়াল কইরা.... ইসলামের বিরূদ্ধে এই ষড়যন্ত্র চীরকালই চলে এসেছে....জামাত উসিলা মাত্র....
৮৩ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৭:১৪
বিবেক সত্যি বলেছেন: প্রশ্নোত্তর বলেছেন : ২০০৭-১১-০৫ ১৯:০২:৩৯ "কারন মানুষের স্রষ্টা মানুষের কল্যানের জন্য এইটা দিয়েছেন" এইটা তোমারে কে কইছে? (ঐ স্রষ্টাই?) স্রষ্টা স্রষ্টা কইরা আর ভ্যা ভ্যা করিস না.... মি. প্রশ্নোত্তর তোমার এই কমেন্টের কারনে তোমাকে বেয়াদব বলতে বাধ্য হলাম, গেট লষ্ট ... ইউ আর ব্যানড...
৮৪ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৭:১৭
বিবেক সত্যি বলেছেন: ভাইটামিন বদি, চূড়ান্ত রকমের একমত, ধন্যবাদ..
৮৫ ।০৫ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৭:৫৭
বিবেক সত্যি বলেছেন: !@@!2177141 !@@!2177142 : !@@!2177143-!@@!2177144-!@@!2177145 !@@!2177146:!@@!2177147:!@@!2177148 "'....!@@!2177149' !@@!2177150 !@@!2177151 !@@!2177152 !@@!2177153...." -!@@!2177154 !@@!2177155 !@@!2177156 !@@!2177157 !@@!2177158 !@@!2177159, !@@!2177160 !@@!2177161 !@@!2177162 !@@!2177163 !@@!2177164 !@@!2177165 !@@!2177166 !@@!2177167, !@@!2177168 !@@!2177169 !@@!2177170 !@@!2177171 !@@!2177172..
৮৬ ।০৫ ই নভেম্বর, ২০০৭ রাত ৮:৩৩
ফজলে এলাহি বলেছেন: "আমি তাদেরকে পৃথিবীতে প্রতিষ্ঠিত করলে তারা সালাত কায়েম করবে, যাকাত আদায় করবে এবং সৎ কাজের নির্দেশ দেবে ও অসৎ কাজ থেকে বিরত রাখবে, আর সকল কাজের পরিনাম আল্লাহর ইখতিয়ারে" মহাগ্রন্থ আল-কুরআনের এই আয়াতটিকেই মনে হচ্ছে আওয়ামী-নাস্তিকরা সবচেয়ে বেশী ভয় পায়। অসাধারণ লিখেছেন বিবেক সত্যি। মুসলমানদের সতর্ক থাকা উচিত এই 'হ্যামিলনের বাঁশী'র সুরের ব্যাপারে।
৮৭ ।০৫ ই নভেম্বর, ২০০৭ রাত ৮:৩৪
রাশেদ বলেছেন: আইছে! বড় জামাতিটা আইছে!! ঐ জামাতি! ঐ জামাতি!
৮৮ ।০৫ ই নভেম্বর, ২০০৭ রাত ৮:৩৬
রাশেদ বলেছেন: জামাতির পোস্টে ১ দিয়া আসলাম। আল্লাহ তুমি আমারে এই নেক কামের জন্য কয়টা হুর বেশি দিবা?
৮৯ ।০৫ ই নভেম্বর, ২০০৭ রাত ৮:৪৫
বিবেক সত্যি বলেছেন: রাশেদ ভাই, আপনার এক পোষ্টে যখন জানলাম আপনি '৯৫ ব্যাচের তখন থেকে আপনাকে আমি ভাই বলার চেষ্টা করি, প্লিজ নিজের মর্যাদা নষ্ট করবেন না.. আপনার উপরের "হুর" সম্পর্কিত কমেন্টটা খারাপ লাগছে, এটা ছেলেমানুষি বিষয় নয়, উদাহরন দেয়ার জন্য অন্য কিছু খুঁজে নেবেন...
৯০ ।০৫ ই নভেম্বর, ২০০৭ রাত ৮:৪৭
বিবেক সত্যি বলেছেন: "আমি তাদেরকে পৃথিবীতে প্রতিষ্ঠিত করলে তারা সালাত কায়েম করবে, যাকাত আদায় করবে এবং সৎ কাজের নির্দেশ দেবে ও অসৎ কাজ থেকে বিরত রাখবে, আর সকল কাজের পরিনাম আল্লাহর ইখতিয়ারে" সুরা হাজ্জ-৪১ ধন্যবাদ ফজলে এলাহি ভাই...
৯১ ।০৫ ই নভেম্বর, ২০০৭ রাত ৮:৪৭
রাশেদ বলেছেন: আমি ৯৫ ব্যাচের না। ভুল জানেন। ধর্ম নিয়া যারা কপটতা করে, তাদেরকে যা খুশি বলা যায়। এক্তা কথা বইলা রাখি, আমি ধর্ম বিরোধী না। তাবলীগ আমি পছন্দ করি। কিন্তু জামাত করি না। কারন কি? এক্টাই, কপটতা আর স্বাধিনতা যুদ্ধে বিরোধিতা।
৯২ ।০৫ ই নভেম্বর, ২০০৭ রাত ৮:৫৪
ইছামতীর পাড়ে বলেছেন: লেখাটা পড়ে ভাল লাগল।
৯৩ ।০৫ ই নভেম্বর, ২০০৭ রাত ৮:৫৬
বিবেক সত্যি বলেছেন: খালেদা জিয়ার গ্রেফ্তার নিয়ে করা পোষ্টে এস্কিমোকে আপনি বলেছিলেন বলে মনে হচ্ছে... ওহ না '৯৮ ব্যাচ, ঠিক, তারপরও আপনি রাশেদ ভাই আপনি তাবলীগ পছন্দ করেন, তাহলে প্লিজ একটা চিল্লা দিয়ে আসুন সুযোগ থাকলে... তাহলে এরকম মন্তব্য আপনার কিবোর্ড থেকে বেরুবেনা নেভার মাইন্ড
৯৪ ।০৫ ই নভেম্বর, ২০০৭ রাত ৮:৫৭
বিবেক সত্যি বলেছেন: ইছামতীর পাড়ে, ধন্যবাদ...
৯৫ ।০৫ ই নভেম্বর, ২০০৭ রাত ৮:৫৯
রাশেদ বলেছেন: চিল্লায় গেলে আপনাগো ভন্ডামি ধর্ম দিয়া বুঝান যাইতো। আফসোস!
৯৬ ।০৫ ই নভেম্বর, ২০০৭ রাত ৯:১৯
পজিটিভ বলেছেন: নির্বাচন আসলেই হাসিনা হজ্ব করে, মাথায় নেকাব লাগায়, সারাক্ষন তজবি গুনে, খালেদা ওর ফুলানো চুলটাকে একটু ঢেকে রাখে, হজ্ব করে। আর জামায়াত ?? ইসলামকে সামনে নি্যে অইসলামী কাজ করে। এখন, কথা হলো ইসলাম ভিত্তিক রাজনীতি বন্ধ করতে হলে, এই তিনটা দলকেই নির্বাচন করার অধিকার থেকে বিরত রাখতে হবে ? পারবেন, এই তিনটা দলের বিপক্ষে জনমত গড়ে তুলতে ?? যদি না পারেন, তাহলে সেন্টিমেন্ট নিয়ে, ধর্ম নিয়ে রাজনীতি চলতেই থাকবেই। পারবেন না ওদের কে রুখতে !!
৯৭ ।০৫ ই নভেম্বর, ২০০৭ রাত ৯:২৬
বিবেক সত্যি বলেছেন: @পজিটিভ ধর্ম নিয়ে রাজনীতি নিষিদ্ধের পক্ষে আমি, কিন্তু ধর্মভিত্তিক রাজনীতির জন্য আমার অন্তরের সবটুকু ভালোবাসা... থ্যাঙ্কস ফর কমেন্ট..
৯৮ ।০৫ ই নভেম্বর, ২০০৭ রাত ৯:৩৪
পজিটিভ বলেছেন: ইসলামকে বন্ধ করতে হবে কেন ? বন্ধ করতে হবে এই তিনটা অজাত দলকে। দেশের জনগণদের শিক্খীত করেন, ধর্মের অপব্যবহার আর হবে না। গুটিকয়েক লোক শিক্ষিত হয়ে এই অবস্থা পরিবর্তন করা যাবে না।
৯৯ ।০৬ ই নভেম্বর, ২০০৭ ভোর ৬:৫৩
উম্মু আবদুল্লাহ বলেছেন: ৭২ এর সংবিধান যদি আবার আসে তবে তা আসবে পেছনের দরজা দিয়ে। গনতান্ত্রিক ভাবে গ্রহনযোগ্য নির্বাচনে নির্বাচিত কেউ এই সংবিধান ফিরিয়ে আনবে না। বৃহত্তম দল বি এন পি যাতে অংশ নিতে না পারে তার নীল নকশা চলছে। এভাবে করে অবশ্য সম্ভব হলেও হতে পারে। তবে তা টিকবে কয় দিন? মানুষের যেখানে সাপোর্ট থাকে না।
১০০ ।০৬ ই নভেম্বর, ২০০৭ সকাল ৭:১২
আবূসামীহা বলেছেন: @বিবেক সত্যি সেটাই আসল কথা মানে "জামাত নিষিদ্ধের দাবীর অন্তরালে ইসলামের সার্বজনীন এবং সর্বব্যাপী দাওআতকে যেন স্তব্দ করার ষড়যন্ত্র যেন কেউ না করে।" প্রাচীন কালের ফির'আউন, নমরুদ, ও হামান, মহানবীর (সঃ) সময়কালের আবূজাহ্
১০১ ।০৬ ই নভেম্বর, ২০০৭ সকাল ৯:১৯
বিবেক সত্যি বলেছেন: @পজিটিভ ..ইসলামকে বন্ধ করতে হবে কেন ?.. -ইসলামী রাজনীতি বন্ধের পায়তারা চলছে দেশে। হুক্কাহুয়াটা তুলছে, বাম নাস্তিক(আগাছা-পরগাছা বলেছি, কারন নির্বাচনে এদের প্রায় সবার জামানত বাজেয়াপ্ত হয়) ও আওয়ামী ধর্মনিরপেক্ষবাদীরা... @উম্মু আব্দুল্লাহ ৭২ এর সংবিধান এই বাংলার মানুষ আগেও মেনে নেয়নি, এখনও মেনে নেবেনা, ভবিষ্যতের অনন্ত সময়ের জন্যও তা বাতিল... @আবূসামীহা ভাই ধন্যবাদ বিস্তারিত বলার জন্য..
১০২ ।০৬ ই নভেম্বর, ২০০৭ দুপুর ২:৩৬
ফজল বলেছেন: খুবই প্রয়োজনীয় পোষ্ট। সময়ের দাবী। ৫
১০৩ ।০৬ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৭:৩০
চন্দন বলেছেন: জামাত কি ইসলাম এর ঠিকাদারী নিয়েছে নাকি ?
১০৪ ।০৭ ই নভেম্বর, ২০০৭ রাত ২:০১
নিধিরাম সর্দার বলেছেন: নিক ফ্যাক্টরি দেখা যায় ওভার টাইম কাম করতাসে
১০৫ ।০৭ ই নভেম্বর, ২০০৭ রাত ২:৫০
নরাধম বলেছেন: জামাত যেহেতু ইসলামের শত্রু, তাই তাদেরকে ইসলামের স্বার্থেই ব্যান করতে হবে।
১০৬ ।০৭ ই নভেম্বর, ২০০৭ ভোর ৬:৩৭
আওরঙ্গজেব বলেছেন: সালাম, এই পোস্ট কি টপলিস্টে গেছে। আল্লাহ তুমি সাহায্য করো। আমিন।
১০৭ ।০৭ ই নভেম্বর, ২০০৭ ভোর ৬:৫২
নরাধম বলেছেন: জামাত ত ইসলামের শত্রু।
১০৮ ।০৭ ই নভেম্বর, ২০০৭ সকাল ৮:২৪
বিবেক সত্যি বলেছেন: @ফজল ভাই, আওরঙ্গজেব ভাই ধন্যবাদ.. @ নিধিরাম সর্দার আপনার কথা বোঝা যায়নি, যীশূর কমেন্টগুলো পড়ুন, এই পোষ্টে সে একজন আদর্শ কমেন্টারের কাজ করেছে, তাকে অভিনন্দন.. @চন্দন, নরাধম জামাত ইসলামের শত্রু, মেনে নিলাম কিন্তু বাংলাদেশের বাম-ধর্মনিরপেক্ষতাবাদীদের লেটেষ্ট দাবীটা কিন্তু ডাইরেক্ট ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করার দাবী, যার মানে দাড়ায় ইসলামী রাজনীতি নিষিদ্ধের দাবী কারন.. বলা হয়নি, ধর্ম নিয়ে রাজনীতি নিষিদ্ধ করতে হবে(নির্বাচনের সময় হেজাবধারীনি, বা প্রতিকের মালিক আল্লাহ বা মাজার থেকে প্রচারনা শুরু..) -জামাত বাদে বাংলাদেশের অন্যান্য ইসলামী দলগুলো খুবই দুর্বল, ইসলামী রাজনীতি নিষিদ্ধ হলে এরা যা করবে তা হলো ....হয় জঙ্গী আন্দোলন শুরু করবে ...নাহয় প্রচন্ড নির্যাতন নিষ্পেশন নিরবে মেনে নিবে কি মনে হয় এরা কি জিহাদ ঘোষণার ফতোয়া দেবে না নিরবে মার খাবে, মনে রাখবেন এরাও এদেশের মানুষ অর্থাত, বাঙালী বা বাংলাদেশী যাই বলুন না কেন.. রক্তের উষ্ঞতা কম নয় কারো...
১০৯ ।০৭ ই নভেম্বর, ২০০৭ সকাল ১০:০০
নরাধম বলেছেন: ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করলে সমস্যাটা কোথায়? এত বছর যাবত ধর্মভিত্তিক রাজনীতি চালু রেখে ইসলামের কি লাভ হয়েছে? মানুষ কি বেশী ধার্মিক হয়েছে? জামাতি ইসলামীর লোকজন ধনী হয়েছে। ইসলামের নামে সুদ ব্যবসা করেছে, করতেছে। এখনও অনেকেই জামাতির নোংরামীকে আসল ইসলাম মনে করে ইসলামের কথায় শুনতে চায়না। ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ হলে ইসলামেরই লাভ, জামাতের ক্ষতি।
১১০ ।০৭ ই নভেম্বর, ২০০৭ সকাল ১০:০২
নরাধম বলেছেন: জামাতের রাজনীতি নিষিদ্ধ করা ইসলামের স্বার্থেই দরকার। দুষ্ট গরুর চেয়ে শুন্য গোয়াল ভাল।
১১১ ।০৭ ই নভেম্বর, ২০০৭ সকাল ১০:৪১
বিবেক সত্যি বলেছেন: "...ঁধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করলে সমস্যাটা কোথায়...ঁ" -অনেক সমস্যা। তবে মুসলমানদের জন্য মূল সমস্যাটা কি তা বোঝা যাবে পোষ্টের বক্তব্য পড়লে... "...এত বছর যাবত ধর্মভিত্তিক রাজনীতি চালু রেখে ইসলামের কি লাভ হয়েছে?..." -মুসলমানরা অসংখ্য ইসলামী সাহিত্য পড়ার সুযোগ পেয়েছে। - অসংখ্য মানুষ সরাসরি কোরআন -হাদীস পড়ে ইসলামী জীবনব্যবস্থা (রাষ্ট্রনীতি, অর্থনীতি, সমাজব্যবস্থা)বুঝার উতসাহ পেয়েছে.. -মুসলমানেরা গোড়ামী থেকে অনেক মডারেট, বিজ্ঞানমনষ্ক ও আধুনিক হয়েছে.. -আল্লাহ মুসলমান জাতিকে মধ্যপন্থী জাতি বলেছেন কুরআনে, সেটা প্রমানিত হয়েছে -সবচেয়ে বড় কথা , ইসলাম একটি সর্বাধুনিক জীবনব্যবস্থা বলে প্রমানিত হয়েছে যা যেকোন যুগের সমস্যা সমাধানে সক্ষম.. ****সেক্যুলার রাজনীতি বাংলাদেশকে গত ৩৬ বছরে কি দিয়েছে বলে আপনি মনে করেন ***"..নাই মামার চেয়ে কানা মামা ভালো.." @নরাধম
১১২ ।০৭ ই নভেম্বর, ২০০৭ সকাল ১০:৫৭
অন্যরকম বলেছেন: ভিভেকের শেষ কমেন্টে বিপ্লব!
১১৩ ।০৭ ই নভেম্বর, ২০০৭ সকাল ১১:২১
পজিটিভ বলেছেন: তাই বলে জামাতরে চাইনা ক্ষমতায়। বেজন্মা দল। নিজের মাকে যে সন্মান দেইনা, অমন পার্টির মুখে থুতু দেই।
১১৪ ।০৭ ই নভেম্বর, ২০০৭ দুপুর ১:৩৭
চন্দন বলেছেন: যার ধর্মকে পুজিঁ করে রাজনীতি করে তাদের রাজনীতি থেকে চির বিতাড়িত করা উচিত হোক সেটা জামাত বা অন্য কোন ইসলামী(?) দল..
১১৫ ।০৭ ই নভেম্বর, ২০০৭ দুপুর ১:৪১
চন্দন বলেছেন: আর একাটা কথা বলতে ভুলে গেছি .. শুধু ইসলামী দল গুলো না , জেঃ সি আর দত্ত সাহেবের হিন্দু বৌদ্ধ ক্রিস্টান ঐক্য পরিষদ ও এদেশে সাম্প্রদায়িকতার বীজ বপন করছেন তাদের ও ব্যান করা উচিত।
১১৬ ।০৭ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৪:২৭
বিবর্তনবাদী বলেছেন: ইসলামকে জামাত থেকে পৃথক করুন। তাহলেই, সব সমস্যার সমাধানের পথ খোলাসা হবে।
১১৭ ।০৭ ই নভেম্বর, ২০০৭ রাত ১১:২৭
ললিতা বলেছেন: ইসলামের লগে আছি জামাতের লগে নাই
১১৮ ।০৭ ই নভেম্বর, ২০০৭ রাত ১১:৪১
নরাধম বলেছেন: বিবেক সত্যি, "মুসলমানরা অসংখ্য ইসলামী সাহিত্য পড়ার সুযোগ পেয়েছে। - অসংখ্য মানুষ সরাসরি কোরআন -হাদীস পড়ে ইসলামী জীবনব্যবস্থা (রাষ্ট্রনীতি, অর্থনীতি, সমাজব্যবস্থা)বুঝার উতসাহ পেয়েছে.. -মুসলমানেরা গোড়ামী থেকে অনেক মডারেট, বিজ্ঞানমনষ্ক ও আধুনিক হয়েছে.. -আল্লাহ মুসলমান জাতিকে মধ্যপন্থী জাতি বলেছেন কুরআনে, সেটা প্রমানিত হয়েছে -সবচেয়ে বড় কথা , ইসলাম একটি সর্বাধুনিক জীবনব্যবস্থা বলে প্রমানিত হয়েছে যা যেকোন যুগের সমস্যা সমাধানে সক্ষম.." তার মানে এগুলা হয়েছে সব ধর্মভিত্তিক রাজনীতির জন্য? মাইরি, যুক্তির বলিহারী। ইংল্যান্ডে প্রতি বছর বাংলাদেশ থেকে বেশী ইসলামী সাহিত্য প্রকাশিত হ্য়। কেমতে কী? অবশ্য আপনি যদি ইসলামী সাহিত্য বলতে মওদুদী ভ্রান্ত মতবাদকে বুঝান, তাহলে আলাদা কথা। আমি বাংলা টাইপ এখনো ভালমতে শিখিনি। একটু শিখে নিই। তারপর জামাত কেন ইসলামের শত্রু সেটা নিয়ে বিস্তারিত লিখব।
১১৯ ।০৮ ই নভেম্বর, ২০০৭ রাত ১২:৪৫
বিবেক সত্যি বলেছেন: তার মানে এগুলা হয়েছে সব ধর্মভিত্তিক রাজনীতির জন্য?...... জ্বী নরাধম ! এগুলো সবই হয়েছে ইসলামী রাজনৈতিক দলগুলোর কারনে... যে বাঙালী একসময় বিষাদ সিন্ধুর প্যানপ্যানানিকে ধর্মগ্রন্থ মনে করতো, সেই বাঙালী আজকে জানতে পেরেছে কারবালার সঠিক ইতিহাস। বুঝতে পেরেছে এজিদের সৈরাচার থেকে রাষ্ট্রকে রক্ষা করতে কিভাবে হোসেনেরা শাহাদাত বরন করে, বিলিয়ে দেয় সবটুকু যা আছে... মীর মোশাররফ হোসেনের ইসলামের ইতিহাস বিকৃতি, কারবালার মহান আত্মত্যাগকে কুতসিতভাবে নারীঘটিত বলে প্রচার... এধরনের ষড়যন্ত্র থেকে মুসলমানেরা আজ অনেক সচেতন... আপনি যদি ইসলামী সাহিত্য মানে হযরত আব্দুল কাদির জিলানী রঃ আর বায়েজীদ বোস্তামীর জীবনি ভাবেন অথবা সোনাভান-জঙগনামা মনে করেন তাহলে আপনার সাথে কথা বলা বৃথা.. আমি ইসলামী সাহিত্য মানে বুঝি,(প্রধানতঃ) ইসলামী অর্থব্যবস্থা , ইসলামী রাষ্ট্রপরিচালনা নীতি, যুদধনীতি, সন্ধিনীতি.......... ইত্যাদিকে.. ইংল্যান্ড একটি আধুনিক ও উন্নত রাষ্ট্র, টাকাওয়ালা মুসলমানও অনেক আছেন, যারা ইসলামের জন্য নিবেদিত প্রান। তাছাড়া ওখানের এধরনের বিষয়গুলোও পরিচালিত হয় ইসলামী সংগঠনের মাধ্যমেই, আকাশ থেকে পড়েনা.... আর বর্তমান বিশ্বে ইসলামী দাওয়াত-আন্দোলনের কাজ প্রতিটি দেশেই ভালো গতিতে চলছে... "..জামাত কেন ইসলামের শত্রু .." এইটা প্রমান করতে কষ্ট করে বাংলা টাইপ শিখবেন ভাই ! এইটা ব্লগের হাজার খানেক পোষ্টে প্রমানিত করা হইয়াছে, হেঃহেঃ ... আপনি আর নতুন করে কি প্রমান করবেন, তার চেয়ে বাংলা টাইপ শিখুন এই উদ্দেশ্যে, বাংলাদেশকে একটি অত্যাধুনিক , সুখী-সমৃদ্ধ রাষ্ট্র বানাতে বায়োগ্যাস প্লান্টের কি ভূমিকা অথবা গরুর বদলে মহিষ বা ট্রাক্টর ব্যবহার করলে ফসলের গ্রয়িং-হার কিভাবে বারে বা তাতে ভাতের মাড়ের ঘনত্ব বাড়ে কিনা.....
১২০ ।০৮ ই নভেম্বর, ২০০৭ রাত ১:৫৪
দ্বীপবালক বলেছেন: সব রকম হুজুইগ্যা সিদ্ধান্ত থেকে এই সরকারের সাবধান হউন দরকার। আর মুসলমানরাও সাবধান হউন দরকার। ভালা পোস্ট দিছেন। ৫ দিলাম
১২১ ।০৮ ই নভেম্বর, ২০০৭ রাত ২:০৪
সত্য সুন্দর বলেছেন: রাষ্ট্রের ধর্ম হয় কেমনে? ধর্ম হইলো মানুষের... রাষ্ট্র কি নামাজ পড়ে,রোজা রাখে, পুজা করে, চার্চে যায়? তাইলে রাষ্ট্রের ধর্ম হয় কেমনে? রাষ্ট্র একটা প্রতিষ্ঠান, প্রতিষ্ঠানের ধর্ম হয় কেমনে? ... তাইলে এই প্রতিষ্ঠানকে ধর্মীয় লেবাস পরানোর মানে কি? কার স্বার্থ? ... রাষ্ট্রের ধর্মীয় লেবাস যারা পরিয়েছে তারা কারা? ... পাকিস্তানের জনক ইংরেজ শিক্ষায় ও জিবনধারায় দিক্ষীত উকিল মেহাম্মদ আলী জিন্নাহ্ কতটা ধর্ম অনুসারী ছিল আর কতটা ধর্ম মেনে চলত খোজ নেন। রাষ্ট্রকে ধর্মের লেবাস না পরালে সে অত বড় নেতা হতে পারতো কি? বাংলাদেশ রাষ্ট্রকে মুসলমান(!) করার মহান দ্বায়িত্ব পালন করলো যে এরশাদ .সে যে কত বড় ধর্মপরায়ন খাঁটি লোক সবাই জানে। অত বড় খাদেমদার পাইয়া ইসলাম ধর্ম ধন্য(!) ... এই ধর্মের লেবাস ধরে ধর্মকে ব্যবহার করে ৭১ এ লাখ লাখ বাংলাদেশের মানুষ মারা কোন ইসলাম জাস্টিফাই করে? ইমলাম ধর্মরে ব্যবহার কইরা আমাগো মা বইনরে গনিমতের মাল বানাইয়া কার লাভ হইছে? . . . . . . . রাষ্ট্র ধর্মের নামে তৈরী গালিচা ধর্মের কি কি উপকারে আইছে কেউ কইতে পারবেন? উপকারে আইছে কাগো ? ... আইজ রাজাকার চু. পো.রা কয় এই দেশে যুদ্ধাপরাধি নাই.. বঙ্গবন্ধুর দল ওগোরে লইয়া আন্দোলন মারায়, মুক্তিযোদ্ধা জিয়ার দলের মহাসচিবের মনে সন্দেহ জাগে এই দেশে যুদ্ধাপরাধী আছে কি না? কয়দিন পরে মা.চো. রা কইবো দেশে যুদ্ধই হয় নাই। ...... এর পরেও ধর্মভিত্তিক রাজনীতি নিষেধ নিয়া আমরা চুপ থাকবো? রাষ্ট্র ধর্মের বিপক্ষে আমরা কথা বলবো না? ...
১২২ ।০৮ ই নভেম্বর, ২০০৭ রাত ২:১০
সত্য সুন্দর বলেছেন: Allama Iqbal, the poet-philosopher who the Islamists don’t tire quoting, was to accept that a separation of religion and state is indeed possible in the Islamic political thought. While defending the Republic of Turkey and its actions, Allama said in his famous lecture on ’The Principle of Movement in the Structure of Islam’ : "They therefore reject old ideas about functions of state and religion and accentuate the separation of church and state. The structure of Islam as a religio-political system no doubt does permit such a view." (Reconstruction of religious thought in Islam, Sang-e-Meel Publications, Page 135) every Mullah quotes the Mesaq-e-Medina as a true Islamic constitution. What does the Mesaq-e-Medina actually say? Does it really envisage the kind of theocratic state that the Mullah today wants to impose on us in the name of Islam? Mesaq-e-Medina historically was a collection of documents which consist of the agreements between Prophet Muhammad, Muslims, non-muslims and the Jews of Medina declaring them to be one ‘Ummah’. A direct translation from Ibne-Hisham’s famous work on the seerat reads: ‘This is a document from Muhammad the Prophet between Muslims of Quraysh and Yathrab and those who joined them and labored with them. They are one community (Ummah) to the exclusion of all men …’ The collection of documents that we today know as ‘Mesaq-e-Medina’ is spread over 47 sections. Amongst these sections is a specific mention of complete equality for the Jews and Pagans of Medina who formed equal part of the Ummah as per the preamble of the document. The city-state of Medina was a federation of all the tribes residing in the Yathrib Area. Member of each tribe was to have complete rights as an equal citizen as well as obligations. Another astounding feature of this document is the nature of authority that the Prophet had over this newly formed Medinan community of Muslims, Jews and Pagans. He was recognized as the political leader and not a spiritual one. Allegiance of the non-Muslims was nothing more than political. Prophet Muhammad (PBUH) as the head of the state did not derive his authority from the fact that he was the Prophet but because he was the leader of the Majority of the people in Yathrib. Therefore there is no divine right to rule, not even for the Prophet (PBUH), as per this collection. Hence the city-state of Medina or more appropriately the Medinan Confederation of tribes, was hardly an ‘Islamic’ state. Rather it was a practical political alliance designed to fulfill the collective needs of all the people who resided in the city, and nothing more.
১২৩ ।০৮ ই নভেম্বর, ২০০৭ সকাল ৭:৫২
বিবেক সত্যি বলেছেন: @ অন্যরকম আপনার লাষ্ট কমেন্ট অন্যরকম হয়েছে @পজিটিভ জামাত ক্ষমতায় যাওয়ার দিবাস্বপ্ন দেখে আমার তো তা মনে হয়না। যদ্দুর শুনেছি তারা ইসলামী সমাজব্যবস্থা গড়তে চায়। আর একাজটা তারা তদ্দিনতক করতে পারবেনা যদ্দিন না আপনার -আমার অর্থাত জনগনের আস্থা অর্জন করতে পারবে... @চন্দন ধর্মকে পুঁজি করে রাজনীতি করা ইসলামী রাজনীতি নয়। ইসলাম কেবল একটি ধর্মমাত্রও নয়্ । এটি একটি পরিপূর্ণ জীবনব্যবস্থা যা সকল যুগসমস্যার সমাধানে সক্ষম... @বিবর্তনবাদী ইসলাম থেকে কাউকে পৃথক করে দেয়া ঠিকনা।ইসলাম এসেছে মন্দকে ভালো করার মিশনে। আইয়্যামে জাহেলিয়ার হাহাকারের মধ্য থেকেও ইসলাম পারে সোনার-মদীনা রাষ্ট্র গড়ে তুলতে, বানিয়ে দিতে পারে মুক্তির মদীনা-সনদ-পৃথিবীর প্রথম লিখিত সংবিধান... সন্তানকে তার মা যখন তাড়িয়ে দেয় তখন তার বখাটে হয়ে যাবার সম্ভাবনা আরো বেড়ে যায় যা সমাজের জন্য আরো বেশী ক্ষতির কারন... @ললিতা অনন্য কথা বলেছেন। জামাতের সাথে থাকার কোন বাধ্যবাধকতা নেই আপনার বা আমার। আমাদের সামনে অনেক অপশন আছে। আপনি অন্য কোন ইসলামী সংগঠনের সাথে যেতে পারেন যাকে আপনার ভালো লাগবে। আপনি নিজে কোন ইসলামী সংগঠন গড়ে তুলতে পারেন, যা হবে আল্লাহর কাছে সবচেয়ে প্রিয় একটি সংগঠন... তবে দলছাড়া মেষপালের সদস্য হওয়ার কোন সুযোগ নেই। কারন আমাদের প্রিয়নেতা রাসূল সা এর কথামতে তাতে বাঘের আক্রমনে পরার সম্ভাবনা আছে.. কোরআন, "...তোমরা আল্লাহর রজ্জুকে ধারন করো সংঘবদ্ধভাবে" "...হে ইমানদারগন, তোমরা সীসাঢালা প্রাচীরের ন্যায় সারিবদ্ধ হয়ে দাড়াও" "...হে ইমানদারগন, তোমরা আনুগত্য করো আল্লাহর, তার রাসূলের এবং তোমাদের মধ্য থেকে দায়িত্বশীলগনের"
১২৪ ।০৮ ই নভেম্বর, ২০০৭ সকাল ৮:১২
বিবেক সত্যি বলেছেন: দ্বীপবালককে থ্যাংকস.. @সত্য সুন্দর রাষ্ট্রের ধর্ম হয় কেমনে? -পৃথিবীর প্রতিটি বস্তুকনা ধর্ম মেনে চলে। পদার্থের ধর্ম স্থান দখল করা-শক্তির ধর্ম স্থান দখল না করা.. -ইসলাম মানে মহাবিশ্বের স্বাভাবিকতা। একটি ধুমকেতু যখন সময় হয় আল্লাহর হুকুমের বাধ্যতায় তার লেজটা খসিয়ে দেয়, সে মুসলমান-আত্মসমর্পনকারী বলে প্রমানিত হয়.. -ধর্ম মানে নামাজ পড়া আর রোজা রাখা !!! হা হা অত্যন্ত সংকীর্ন মানসিকতার পরিচয় দিয়েছেন এই বাক্যে । জীবনের প্রতিটি কাজ যেভাবে করা উচিত সেভাবে করাটাই ইসলামের দাবী। অপবিত্র শরীরে নামাজ না পড়াটাই ধর্ম-বুঝলেন ভাইয়ে... -চরমতম নাস্তিক যখন বলে ফেলে আল্লাহ বলে কেউ নেই তখন ও কিন্তু তার শরীরের নাকটা মুসলমানের মত আচরন করে। সে অক্সিজেন টেনে নেয় বাতাস থেকে আর সিওটু ছেড়ে দেয়, যা আল্লাহর বেধে দেয়া সিস্টেম.. -আলী জিন্নাহ আর এরশাদের উদাহরন টেনে ইসলাম সম্পর্কে আরো বেশি অজ্ঞতার পরিচয় দিয়েছেন। জাতীয়তাবাদী নেতা জিন্নাহ আর সৈরাচার এরশাদ ইসলামের আদর্শ নয় কষ্মিনকালেও... -আমাদের আদর্শ তো আল্লাহ ঘোষণা করে দিয়েছেন অনন্তকালের জন্য, কেবল নবী মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাঃ আমাদের একমাত্র অনুসরনীয় নেতা -রাষ্ট্র যখন ""আমি তাদেরকে পৃথিবীতে প্রতিষ্ঠিত করলে তারা সালাত কায়েম করবে, যাকাত আদায় করবে এবং সৎ কাজের নির্দেশ দেবে ও অসৎ কাজ থেকে বিরত রাখবে, আর সকল কাজের পরিনাম আল্লাহর ইখতিয়ারে".." এই আয়াতটার বাস্তবতা হবে তখন সেই রাষ্ট্রটা ইসলামী রাষ্ট্র বলে পরিচিত হয়ে যাবে...
১২৫ ।০৮ ই নভেম্বর, ২০০৭ সকাল ৮:১৭
বিবেক সত্যি বলেছেন: নরাধম, আপনি যদি এই পোষ্টে আবার আসেন, প্লিজ নতুন কিছু বলার আগে এই প্রশ্নটার উত্তর দিয়ে শুরু করবেন.. ****সেক্যুলার রাজনীতি বাংলাদেশকে গত ৩৬ বছরে কি দিয়েছে বলে আপনি মনে করেন
১২৬ ।০৮ ই নভেম্বর, ২০০৭ সকাল ৮:২৬
উম্মু আবদুল্লাহ বলেছেন: বিবেক সত্যি, এই পোস্ট টপ রেটেড হয়েছে বলে বরং বিরক্ত হয়েছি। এই ব্লগের পরিবেশকে একমাত্র কুয়ার সাথেই তুলনা করা যায়। কুয়ার ব্যাং জানে না কুয়ার বাইরেও আছে বিশাল পৃথিবী। তেমনি কিছু ব্লগারের আচরনে মনে হয় এই ব্লগটাই একমাত্র দুনিয়া। তার বাইরে কিছু নেই।
১২৭ ।০৮ ই নভেম্বর, ২০০৭ সকাল ১০:০৭
নরাধম বলেছেন: বিবেক সত্যি, ৭৫ পরবর্তী ত ধর্মভিত্তিক রাজনীতি চলতেছে। এত বছর সেক্যুলার কই পেলেন?
১২৮ ।০৮ ই নভেম্বর, ২০০৭ সকাল ১০:১০
নরাধম বলেছেন: আর খ্রিষ্টান রাষ্ট্রের ধর্ম কি হবে?
১২৯ ।০৮ ই নভেম্বর, ২০০৭ রাত ৮:১৯
মাহমুদ রহমান বলেছেন: এই পোস্ট যখন চোখে পড়ল, তখন ৪৫টি রেটিং... ৭৬০ বার পঠিত এবং ১২৯টি মন্তব্য.....গ্রেট।
১৩০ ।০৯ ই নভেম্বর, ২০০৭ রাত ৩:৪৫
সোনার বাংলা বলেছেন: ৫
১৩১ ।০৯ ই নভেম্বর, ২০০৭ সকাল ৭:৫৬
বিবেক সত্যি বলেছেন: এই পোষ্ট কারো ফাজলামো করার জায়গা নয়। ব্যাক্তি আক্রমন মূলক মন্তব্য করায় ঘাসফোনকে ব্যান করা হলো..
১৩২ ।০৯ ই নভেম্বর, ২০০৭ সকাল ৮:০৪
বিবেক সত্যি বলেছেন: @ নরাধম আপনার প্রশ্নের উত্তর দেয়ার কোন অর্থ নেই।কারন ত্রিভূজ ভাই একবার বলেছিলেন, ব্লগে এই এক সমস্যা, সব লেভেলের লোকের প্রশ্নের জবাব দিতে হয়.. এই পোষ্টের ১২৭ টা মন্তব্যের পরে আপনার লাষ্ট প্রশ্নদুটো বড়ই অদ্ভূত আকৃতি ধারন করেছে "...৭৫ পরবর্তী ত ধর্মভিত্তিক রাজনীতি চলতেছে। এত বছর সেক্যুলার কই পেলেন?.." হাঃহাঃহাঃ...
১৩৩ ।০৯ ই নভেম্বর, ২০০৭ সকাল ৯:০০
নরাধম বলেছেন: বিবেক সত্যি, ভাল। সব লেভেলের লোকের প্রশ্নের জবাব দেওয়াতে অনেক সমস্যা। জামাতিদের এটাই সমস্যা। সব লেভেলের লোকজনই তাদেরকে ঘৃণা করে আর ৭১'র দেশদ্রোহীতার আর ধর্মবিরোধী কাজের জবাব চাই। আর তখন আপনারা বলবেন "সব লেভেলের লোকদের প্রশ্নের জবাব দেওয়া সমস্যা।"
১৩৪ ।০৯ ই নভেম্বর, ২০০৭ সকাল ৯:০১
নরাধম বলেছেন: টাকার জন্য ধর্ম আর দেশকে বেচতে লজ্জা করেনা?
১৩৫ ।০৯ ই নভেম্বর, ২০০৭ দুপুর ১:২৩
পজিটিভ বলেছেন: বিবেক সত্যি, জামায়াত ইসলামের রাজনীতি করে না, ইসলামরে নিয়া ব্যবসা করে। জঘণ্য এই দল। আমি যদি জামায়াত করতাম, তাইলে আমিও আজ ভার্সিটির টিচার হতে পারতাম। এরা সব অযোগ্য লোকরে টিচার বানাইটাছে। ক্ষমতার নির্লজ্জ ব্যবহার এরা করছে সব ক্ষেত্রেই। আর বইলেন না, এরা ইসলামের রাজনীতি করে। ছি ভাবতেও অবাক লাগে মানুষ এত নিচে যেতে পারে !!
১৩৬ ।০৯ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:১৭
চতুরভূজ বলেছেন: বিবেক সত্যি ভাই, আগেই পড়েছি এই পোষ্ট এবং সবার কমেন্ট। শুধুমাত্র হেডলাইনটার জন্যই ৫ দিয়েছিলাম!!!
১৩৭ ।১০ ই নভেম্বর, ২০০৭ সকাল ১০:৩৬
বিবেক সত্যি বলেছেন: @পজিটিভ "আমি যদি জামায়াত করতাম, তাইলে আমিও আজ ভার্সিটির টিচার হতে পারতাম" -জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একটা উদাহরন দেই। ওই বিশ্ববিদ্যালয় থেকে একসময় বেশ কয়েকজন শিবির কর্মীকে আজীবনের জন্য বহিস্কার করা হয়েছিলো বলে শুনেছি। এখন মনে করেন ওখানে যদি জামাত-মাইন্ডেড টিচাররা থাকত তবে কিন্তু এমন ঘটনা হয়তো ঘটতো না। তাই জামাত যখন সুযোগ পেয়েছে সুযোগটা হয়তো নিয়েছে টিচার নিয়োগের ক্ষেত্রে। যোগ্য-অযোগ্য বিচারটা অবশ্য আমার পক্ষে সম্ভব নয়.. স্যরি, জামাতের সাফাই গাইছি মনে করবেন না। এমনটা হয়ে থাকলে অবশ্যই অন্যায় হয়েছে। আপনার বঞ্চনার প্রতি সহানুভূতি রয়েছে আমার। তবে কোন ঘটনাই একতরফা নয়-পিছনে অন্য ইতিহাস থাকতেই পারে... -অন্য রাজনৈতিক দলগুলো টিচার নিয়োগের ক্ষেত্রে এর চেয়ে শতগুন আনফেয়ার বলে আমার ধারনা.. @নরাধম আচ্ছা, মাইন্ড খাইয়েন না ! একটু এডিট করে বলি, সব লেভেলের "প্রশ্ন"...হবে.. -টাকার জন্য নয় শুধু, যারা ক্ষমতা বা অন্য যেকোন কিছুর জন্য ধর্ম আর দেশকে বেচতে চায়, বিদেশে গিয়ে এদেশকে অকার্যকর বলে, এদেশকে মৌলবাদী দেশ বলে, এদেশে বিদেশী প্রভূদের আমন্ত্রন জানায় উষ্কানীমূলক কথা বলে... তাদের সবাইকে অন্তরের গহীনতম জায়গা থেকে ঘৃণা করি... @চতুরভূজ ধন্যবাদ ! খালি হেডলাইনের জন্য ৫ দিলেন। পোষ্ট ভালো লাগেনি মাহমুদ রহমান ভাই, সোনার বাংলা ধন্যবাদ আপনাদের কেও.. @উম্মু আবদুল্লাহ একসময় ৮০০র্ধো বার পঠিত পোষ্ট দেখে অন্যরকম লাগছিলো । পরক্ষনেই ভাবনা এলো মনে, ১৪ কোটি মানুষের বাংলাদেশে ৮০০(তাও একবার রিফ্রেশ দিলে ১ বার পঠিত হয়) সংখ্যাটি কতই না তুচ্ছ... ধন্যবাদ আপনাকে...
১৩৮ ।১২ ই নভেম্বর, ২০০৭ ভোর ৫:৪৫
নরাধম বলেছেন: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও গত ৫ বছর জামাত না করলে শিক্ষক হওয়া যেতনা। এটা অবশ্য দুর্নীতি না। তাদের বিবেক সবসময় পাকিদের সেবা করার জন্য সত্যি।
১৩৯ ।১২ ই নভেম্বর, ২০০৭ দুপুর ১:৪১
বিবেক সত্যি বলেছেন: হাঃহাঃ নরাধম হেভ্ভী মজার মানুষ(ফর লাষ্ট লাইন) এইসব প্রশ্নের উত্তর ওই ইউনির সাথে সংস্লিশ্ট কোন জামাতির কাছ থেকে নিয়েন , এব্যাপারে আমারে জ্বালায়েন না, আমি আগেই বলছি জামাতরে তুলসিপাতা বানানোর কোন উদ্দেশ্য আমার নাইক্কা। ঘটনা সত্য হইলে অবশ্যই অন্যায় হইছে, তাও আগেই কইছি...
১৪০ ।১২ ই নভেম্বর, ২০০৭ দুপুর ২:০৫
মাহবুব লীলেন বলেছেন: ধর্ম ভিত্তিক এবং ধর্ম কেন্দ্রিক রাজনীতি কোনোভাবেই সমর্থন করা যায় না। সেটা যে ধর্ম নিয়েই হোক না কেন যার ধর্ম পালন কিংব বিশ্বাস করতে ইচেছ করে সে তা করবে রাজনীতির বাইরে আবার কেউ ধর্ম করতে না চাইলে কিংবা বিশ্বাস করতে না চাইলে সেটাকেও রাজনৈকি ইস্যু করা যাবে না আর কোনোভাবেই বর্তমান যুগে ধর্মভিত্তিক রাজনীতিকে সমর্থন করার সুযোগ নেই
১৪১ ।১২ ই নভেম্বর, ২০০৭ দুপুর ২:৩৫
বিবেক সত্যি বলেছেন: ভাই, আপনি কোন দুনিয়ায় আছেন? এতক্ষন এত বকবক করার পর আপনি যদি কন ইসলামী রাজনীতি করন যাইবোনা !!! পোষ্ট টা আরেকবার পড়েন, মন্তব্যসহ.. আর ইসলাম রে অন্য ধর্মের সাথে এক করার কোন সুযোগ নাই। ইসলাম একটা সর্বাধুনিক *জীবনব্যবস্থা*-নট অনলি "ধর্ম"। প্রত্যেক যুগের প্রত্যেক প্রশ্নের জবাব রয়েছে ইসলামে.. !@@!2257521 !@@!2257522 !@@!2257523 !@@!2257524 !@@!2257525 !@@!2257526 !@@!2257527 !@@!2257528 !@@!2257529 !@@!2257530 !@@!2257531 !@@!2257532 !@@!2257533 !@@!2257534 ইসলামী রাজনীতিবিদেরা যদি ইরান বা তুরস্কের মত আধুনিক রাষ্ট্র পরিচালনা করতে পারে তবে আধুনিক যুগের দোহাই দেওয়াটা কেমন যেন ছেলেমানুষী মনে হয় না ??
১৪২ ।১২ ই নভেম্বর, ২০০৭ দুপুর ২:৪২
অন্যরকম বলেছেন: এখন ধর্মে যদি রাজনীতি করার জন্য বলা হয় আর ধর্মপ্রাণরা যদি সেইটা পালন তখন কি হইব? @ মাহবুব ভাই!
১৪৩ ।১২ ই নভেম্বর, ২০০৭ দুপুর ২:৪৭
মাহবুব লীলেন বলেছেন: সর্বাধুনিক জীবন ব্যবস্থা' এটা কতদিন আগে কোন প্রেক্ষিতে প্রযোজ্য ছিল আর বর্তমান প্রেক্ষিতে কতটুকু আছে সেটাই প্রথমে দেখা দরকার ইরান-তুরস্ককে উদারহরণ হিসেবে বলার আগে তারা কতটুকু ভালো আছে সেটা খোজ করা দরকার (অন্যরকমকে) ধর্মপ্রাণ লোকজনের রাজনীতিতে অংশগ্রহণ করা আর ধর্মীয় রাজনীতি করা আলাদা জিনিস
১৪৪ ।১২ ই নভেম্বর, ২০০৭ বিকাল ৩:০২
অন্যরকম বলেছেন: ধর্মপ্রাণ লোকেরা নিশ্চয় স্যেকূলার রাজনীতি করবে না! যেহেতু ইসলামী পলিটিকাল সিসটেম আছে সেহেতু মুসলমানরা সেই সিসটেম ওয়াইজ রাজনীতি করলে সমস্যা কি? যদি সেটা গণতন্ত্র বিরোধী না হয়? @ মাহবুব ভাই
১৪৫ ।১২ ই নভেম্বর, ২০০৭ রাত ১০:৪০
বিবেক সত্যি বলেছেন: সর্বাধুনিক জীবন ব্যবস্থা' এটা কতদিন আগে কোন প্রেক্ষিতে প্রযোজ্য ছিল আর বর্তমান প্রেক্ষিতে কতটুকু আছে সেটাই প্রথমে দেখা দরকার... -জ্বী, এইটা দেখা আছে। মুসলমানেরা যখন থেকে কোরানের জ্ঞানচর্চা শুরু করবে বিজ্ঞানমনষ্কতা নিয়ে, তখনই তারা ইউনুস আঃ নবীর ঘটনা পড়ে বানিয়ে ফেলতে পারবে অত্যাধুনিক সাবমেরিন কিংবা সূরা ফীল থেকে মারদাঙ্গা জঙ্গীবিমান অথবা সালেহ আঃ এর জাতির ধ্বংসকাহিনী থেকে সাউন্ড-উইপন , যা দিয়ে বিশ্বগুরুর এটম বোমার চোখরাঙানীকে পায়ের তলে পিষে ফেলা সম্ভব... *খুব স্থুল কিছু উদাহরন দিলাম!! কেন দিলাম, সুক্ষ্ণবুদ্ধির লোকেরা বুঝতে পারবেন... -তুর্কী আর ইরানীরা মনে হয় বাঙালীর চেয়ে ভালো আছে। অবশ্য খুব বেশী জানিনা। তবে ইরানী চোরেরা যে জান হাতে নিয়া/ হাত জানে নিয়া কাজে বেড়োয়, এইটা শুনেছি ...
১৪৬ ।১২ ই নভেম্বর, ২০০৭ রাত ১০:৫৬
উম্মু আবদুল্লাহ বলেছেন: বিবেক এই আলোচনার জন্য আবারো ধন্যবাদ জানাই।
১৪৭ ।১২ ই নভেম্বর, ২০০৭ রাত ১১:২৮
বিবেক সত্যি বলেছেন: ধন্যবাদ গ্রহন করা হলো। আপনাকেও ধন্যবাদ এই পোষ্ট মনে রাখার জন্য..
১৪৮ ।২৬ শে নভেম্বর, ২০০৭ দুপুর ১:৪৭
আইকোনাস ক্লাস্টাস বলেছেন: মুসলমানরা সাবধান !! জামাতের রাজনীতি নিষিদ্ধের দাবী যেন ইসলামী রাজনীতি নিষিদ্ধের দাবীতে পরিনত না হয় ... Exactly সেটাই হওয়া উচিত ও বটে - তবে শুধু ইসলামী না, সকল ধর্মীয় রাজনিতি বন্ধ করা উচিত...
১৪৯ ।২৬ শে নভেম্বর, ২০০৭ দুপুর ১:৫৭
বিবেক সত্যি বলেছেন: কন্ট্রাডিক্টরী কমেন্ট, আইকোনাস ক্লাস্টাস...
No comments:
Post a Comment